ঢাকায় শিখরী ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সেমিনার অনুষ্ঠিত

Share:

আজ ০৮সেপ্টেম্বর, ২০১৫ইং, রোজ মঙ্গলবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে শিক্ষা ও সমাজসেবামূলক প্রতিষ্ঠান শিখরী ফাউন্ডেশন-এর উদ্যোগে “সাক্ষরতা-ই উন্নয়নের সারকথা; তরুণ সমাজ-ই বাস্তবায়ন করবে রূপকল্প-২০৪১” -শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর শাহবাগে অবস্থিত পাবলিক লাইব্রেরীর ভিআইপি সেমিনার রুমে অনুষ্ঠিত সেমিনারে সাক্ষরতার হার বৃদ্ধি এবং তরুণ প্রজন্মের বিভিন্ন করণীয় বিষয় নিয়ে বক্তারা আলোচনা করেন।

শিখরী ফাউন্ডেশন-এর উপদেষ্টা নূরে আলম সিদ্দিকী মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে পূর্বনির্ধারিত প্রধান অতিথি ময়মনসিংহ-১০ আসনের মাননীয় সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল অনুপস্থিত থাকায়, তাঁর পরিবর্তে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট সাংবাদিক, লেখক, এসোসিয়েড প্রেস(এপি)’র ব্যুরো চীফ জনাব জুলহাস আলম রিপন। এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সোনালি ব্যাংক সেন্ট্রাল ডিভিশন(1) এর ডিজিএম আব্দুল খালেক।

উক্ত সেমিনারে বিশেষ আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন দৈনিক সময়’৭১ সম্পাদক রাকিবুল বাসার রাকিব, অবসরপ্রাপ্ত বিসিএস ক্যাডার(কৃষি) কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী, মনোয়ার হোসেন প্রমুখ।

শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন মোঃ নাসির হোসাইন। তারপর, আজকের সেমিনারের সভাপতি নূরে আলম সিদ্দিকী মিলন লিখিত সূচনা বক্তব্য পাঠ করে শোনান। তিনি তাঁর বক্তব্যে বিশ্বব্যাপী ও বাংলাদেশে সাক্ষরতার বিভিন্ন পরিস্থিতি তুলে ধরে, নিরক্ষরমুক্ত বাংলাদেশ গঠনে শিখরী ফাউন্ডেশন কর্তৃক গৃহীত “শিখরী মডেল“-এর ব্যাখ্যা দেন। যে মডেলে প্রত্যেক গ্রামে একটি করে পাঠাগার নির্মাণসহ ছয়দফা কর্মসূচির মাধ্যমে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গঠনের কথা বলা হয়েছে।

অতঃপর, প্রধান অতিথির বক্তব্যে এপি’র ব্যুরো চীফ জুলহাস আলম রিপন সাক্ষরতা দূরীকরণ এবং রূপকল্প-২০৪১ নিয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি সামাজিক উন্নয়নে ভবিষ্যতে শিখরী ফাউন্ডেশনের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

সেমিনারে বিশেষ আলোচকের বক্তব্যে সাংবাদিক রাকিবুল বাসার রাকিব বলেন, “নিরক্ষরমুক্ত বাংলাদেশ গঠনের জন্য প্রয়োজনে পাগল খেতাব নেওয়াও ভাল”।

শিখরী ফাউন্ডেশন-এর সভাপতি মোঃ মেহেদী কাউসার-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মনির, সাংগঠনিক সম্পাদক হিমেদুজ্জামান হিমেল, ডিইউসেফ সভাপতি শাহীনুর রহমান মাসুম, ডিইউসেফ সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়া হল ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র বিষয়ক উপসম্পাদক রুস্তম আলী, শিখরী ফাউন্ডেশনের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইমরান হোসেন নাজির, সিরাজুল ইসলাম খান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেত্রী মেহেরুন্নেসা খান, তরুণ ছাত্রলীগ নেতা আনোয়ার হোসেন উজ্জ্বল, সারোয়ার আলম জিয়া প্রমুখ।

সেমিনারে বক্তারা আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গঠনের অঙ্গীকার ব্যক্ত করেন।